রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৯:৫৭ অপরাহ্ন

এবছর হচ্ছেনা শেরপুরের মাছের মেলা

মৌলভীবাজার প্রতিনিধি
  • প্রকাশের সময় : শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১
  • ৪১ বার পঠিত

মহামারি করোনা পরিস্থিতির কারণে এ বছর মৌলভীবাজারের শেরপুরে ঐতিহ্যবাহী মাছের মেলা হচ্ছেনা। আগামী ১৪ জানুয়ারি পৌষ সংক্রান্তিকে কেন্দ্র করে এবার বসবেনা মাছের মেলা।

প্রায় ১৫০ বছর আগে মৌলভীবাজার সদর উপজেলার মনুর মুখ এলাকায় পৌষ সংক্রান্তিকে কেন্দ্র মাছের মেলায় শুরু করে করেন জমিদার মথুর বাবু। সেই থেকে প্রতি বছর পৌষ সংক্রান্তি উপলক্ষ্যে চলমান এই মেলা এক সময় স্থানান্তর হয় উপজেলার শেরপুরে। ১৫০ বছরের এই পরিক্রমায় এবার ঘটছে ছন্দপতন।

বিষয়টি নিশ্চিত করেছেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। তিনি জানান, মৌলভীবাজারবাসীকে করোনা মুক্ত রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনার প্রভাব কেটে যাওয়ার পর আমরা যখন স্বাভাবিক জীবনে ফিরব তখন যদি এলাকাবাসী অন্য কোন তারিখে এই মেলা আয়োজন করতে চায় আমরা সহযোগিতা করব।

ঐতিহ্যবাহী এই মাছের মেলা সম্পর্কে এলাকাবাসী জানান, এই মেলার সাথে সাথে জেলার শ্রীমঙ্গল, বড়লেখা ও কমলগঞ্জের একাধিক স্থানে বসে মাছের মেলা। আর এসব মেলায় সিলেট বিভাগের বিভিন্ন হাওড়-নদী থেকে ধরে আনা দেশীয় প্রজাতির বড় বড় মাছ তোলা হয়। মেলায় কার থেকে কে বড় মাছ তুলতে পারে তার নীরব প্রতিযোগিতা চলে তাই বিক্রেতারা ৫/৬ মাস আগে থেকেই প্রস্তুতি নিতে থাকেন। সিলেটের পাশাপাশি সারা দেশ থেকে মাছ উঠে এই মেলায়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার উৎসুক মানুষ ভিড় করেন মেলায়। মেলা উপলক্ষে কয়েক কোটি টাকার মাছ বিক্রি হয়।

উল্লেখ্য, মৌলভীবাজারের হাকালুকি, কাওয়াদিঘি, হাইল হাওর ও মনু, ধলই, কুশিয়ারা নদীসহ বৃহত্তর সিলেটের বিভিন্ন হাওর বাওরের মাছের উপর নির্ভর করে প্রতিবছরই বসে এ মেলা।

আরও

ফেসবুক পেজ

© sbarta24.com সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281
x