শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০৩:০৮ অপরাহ্ন

পেঁয়াজ আমদানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০
  • ৪৬ বার পঠিত

প্রায় সাড়ে ৩ মাস পর গতকাল সোমবার (২৮ ডিসেম্বর) রপ্তানির উপর থাকা নিষেধাজ্ঞা অবশেষে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। রাতে ভারতের বানিজ্য ও শিল্প মন্ত্রণালয় থেকে এক নোটিফিকেশনের মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে। এর ফলে আগামী ২ জানুয়ারি থেকে দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ আমদানি শুরু হতে পারে।

আজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, ভারত সরকার গত ১৪ সেপ্টেবম্বর হঠাৎ করে অভ্যন্তরীণ সংকট ও মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর ফলে দেশে পেঁয়াজের দাম হু হু করে বাড়তে থাকে। সেসময় থেকে দাম নিয়ন্ত্রণে রাখতে হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা মিয়ানমার, পাকিস্তান ও চীন থেকে পেঁয়াজ আমদানি করছে। ফলে বাজারে পেঁয়াজের দাম কমে আসে। এই অবস্থায় গতকাল সোমবার ভারত সরকারের বানিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বৈদেশিক বানিজ্য শাখার মহাপরিচালক অমিত ইয়াদব কর্তৃক স্বাক্ষরিত এক নোটিফিকেশনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্তের বিষয়টি জানায়।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মোবারক হোসেন জানান, গতকাল রাতে ভারতের ব্যবসায়ীরা আমাদের জানিয়েছে। তারা বলেছে ভারত সরকার বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে গত সেপ্টেম্বর মাসে যে নিষেধাজ্ঞা দিয়েছিল সেটি প্রত্যাহার করে আগামী ১ জানুয়ারি থেকে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করার অনুমতি দিয়েছে। আমরা পেঁয়াজের এলসি করার প্রস্তুতি নিচ্ছি। ভারতের পেঁয়াজ আমদানি হলে পাইকারি ২০-২৫ টাকার মধ্যে প্রতি কেজি বিক্রি হতে পারে বলে তিনি জানান।

আরও

ফেসবুক পেজ

© sbarta24.com সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281
x