শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০১:৩৯ অপরাহ্ন
এইমাত্র পাওয়া

কুয়াকাটায় সাগরের উত্তাল ঢেউয়ে বেরিয়ে এলো সাবমেরিন ক্যাবল

এসবার্তা ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
  • ৪৩ বার পঠিত

বঙ্গোপসাগরের প্রচণ্ড ঢেউয়ের তোড়ে সৈকতের বালু সরে মাটির নিচ থেকে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল লাইন বের হয়ে পড়েছে।

গতকাল সন্ধ্যার দিকে পটুয়াখালীর কলাপাড়ার কুয়াকাটা সংলগ্ন আমখোলাপাড়া গ্রামে স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের অপটিক্যাল ফাইবার ক্যাবল লাইনটি সমুদ্রের ভাঙনে মাটি থেকে বের হয়ে আসে। ফলে, রাতে দুর্ঘটনার আশঙ্কায় ঘটনাস্থলে টুরিস্ট পুলিশের নিরাপত্তাকর্মীদের পাহারায় নিয়োজিত করে ষ্টেশন কর্তৃপক্ষ।

দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের উপমহাব্যবস্থাপক মো. তারিকুল ইসলাম বলেন, ‘কুয়াকাটা সমুদ্র সৈকতের বালুর নিচ থেকে প্রায় ২৫ হাজার কি.মি. দীর্ঘ সাবমেরিন কেবল লাইন কুয়াকাটা সৈকতর প্রায় ৫ কিলোমিটার উত্তরে সাবমেরিন ল্যান্ডিং স্টেশনে এসে মূল সার্ভারে সংযুক্ত হয়। বৃহস্পতিবার সাগরে উত্তাল ঢেউয়ের তোড়ে বালু ক্ষয়ের কারণে প্রায় ১০ ফুট আর্টিকুলেটেড পাইপ (ক্যাবল লাইন) বের হয়ে আসে। চার ইঞ্চি ব্যাসের এই পাইপ লাইন থেকে মূল সার্ভারের লাইন টানা হয়েছে। এতে ইন্টারনেট সরবরাহে কোন সমস্যা হবে না।’

কুয়াকাটা সৈকতের পানির স্তর কমলে বের হয়ে আসা মূল ক্যাবল লাইনটি মাটির নিচে বসানোর ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ‘ঘটনাস্থলে সার্বক্ষণিক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।’

গত ৯ আগস্ট সাবমেরিন কেবল ষ্টেশনের পাশের কৃষি জমিতে মাটি কাটার যন্ত্র দিয়ে মাটি কাটার সময় প্রায় ২৫ ফুট ক্যাবল কেটে গেলে সারাদেশে ইন্টারনেট সরবরাহ ধীরগতি ও বিঘ্নিত হয়। পরে ঢাকা থেকে প্রকৌশলীরা এসে সঞ্চালন লাইন মেরামত করে সমস্যার সমাধান করেন। কিন্তু, নতুন করে মূল সার্ভার লাইনের ফাইবার অপটিক্যাল ক্যাবল বের হয়ে আসায় আবারও দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

সূত্র:ডেইলি স্টার

আরও

ফেসবুকে আমাদের পছন্দ করুন

© sbarta24.com সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281