রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০২:৪৯ অপরাহ্ন
এইমাত্র পাওয়া

পশু জবাইয়ে যে ভুল করলে কুরবানি হবে না

এসবার্তা ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩১ জুলাই, ২০২০
  • ৫৬ বার পঠিত

কুরবানি মহান আল্লাহ তাআলার হুকুম। আত্মত্যাগের অনন্য ইবাদত সামথ্যবানদের জন্য ওয়াজিব। আল্লাহর নৈকট্য অর্জনের এ ইবাদত পালনের সময় সামান্য ভুলেও নষ্ট হয়ে যেতে পারে কুরবানি। সে কারণে খুব সতর্কতার সঙ্গে মহান আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে কুরবানি করা।

অনেকেই পশু জবাইয়ের সময় সামান্য একটি ভুল করে থাকেন। যে ভুলের কারণে কুরবানির পরিবর্তে তা হত্যায় পরিণত হয়। জবাইয়ের পর ১০/১৫ মিনিট সময় বাঁচাতে গিয়ে এ ভুলটি করা হয়। তাহলো-

পশু জবাই করার পর পশু নিস্তেজ হওয়ার জন্য ছুরি বা চাকুর ধাঁরালো আগা দিয়ে জবেহ করার স্থানে (মেরুদণ্ডে) আঘাত করে। দ্রুত পশুটি নিস্তেজ হয়ে যাওয়ার জন্যই অনেকে এ কাজটি করে থাকেন। এ কাজটি কোনোভাবেই ঠিক নয়। এতে পশুটি কুরবানি না হয়ে হত্যায় শামিল হওয়ার সম্ভাবনা বেশি।

পশু জবাইয়ের পর ১০/১৫ মিনিট অপেক্ষা করলেই পশুটি নিস্তেজ হয়ে যায়। রক্তশূন্য হয়ে স্বাভাবিকভাবে মারা যায়। যা চামড়া ওঠানো ও গোশত প্রক্রিয়ার জন্য উপযুক্ত হয়ে যায়।



আঘাতের ক্ষতি
জবাইয়ের ওই স্থানে মেরুদণ্ডে ছুরির আগা দিয়ে আঘাত করলে, অনেক সময় পশু স্বাভাবিক মৃত্যুর আগেই হার্ট অ্যাটাক করে মারা যায়। তখন এটি আর কুরবানি হয় না বরং তা হত্যায় পরিগণিত হয়। চিকিৎসা বিজ্ঞানের মতেও তা পশু জবাইয়ের সঠিক পদ্ধতি নয়।

যদি কোনো পশু ওই আঘাতে হার্ট অ্যাটাক করে মারা যায় তবে ওই ব্যক্তির কুরবানি আদায় হবে না। ১০/১৫ মিনিট সময় বাঁচাতে ছোট্ট একটি ভুলের জন্য কুরবানিই বরবাদ হয়ে যায়। তাই কুরবানির সময় কোনোভাবেই এ ভুলটি করা যাবে না।

পশু জবাই করার সঠিক পদ্ধতি
কুরবানির পশুসহ যে কোনো পশু জবাই সম্পন্ন হওয়ার জন্য পশুর মূল ৩টি রগ কেটে দিতে হয়। ৩টি রগ কেটে দেয়া হলে পশুর দেহ থেকে সব রক্ত বের হয়ে যায়। রক্ত বের হয়ে যাওয়ার ফলে পশু স্বাভাবিক প্রক্রিয়ায় মারা যায়। আর এভাবে পশু জবাই করা উত্তম। যাতে কুরবানি বা জবাই বাতিল হওয়ার কোনো সম্ভাবনা থাকে না।

সুতরাং নিরাপদ ও বিশুদ্ধ কুরবানি আদায় করতে পশু কুরবানি বা স্বাভাবিক জবাইয়ের পর পশুর দেহ থেকে রক্ত বের হওয়া পরিমাণ সময় অপেক্ষা করা জরুরি। তাতে কুরবানি হবে বিশুদ্ধ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সঠিক উপায়ে কুরবানি করার তাওফিক দান করুন। আমিন।

আরও

ফেসবুকে আমাদের পছন্দ করুন

© sbarta24.com সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281