1. admin@sbarta24.com : Rahat : M Islam Rahat
৯০ দিনের মধ্যে ভোট হচ্ছে না সিলেট-৩ আসনে - Home
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৬:৫২ পূর্বাহ্ন
এই মুহূর্তে
Welcome To Our Website... দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড়ের আভাস। টিকা নিয়ে নতুন ঘোষণা রাশিয়ার, এক ডোজই রুখে দেবে করোনার সব ভ্যারিয়েন্ট....

৯০ দিনের মধ্যে ভোট হচ্ছে না সিলেট-৩ আসনে

অনলাইন ডেস্কঃ
  • প্রকাশের সময় : সোমবার, ৩ মে, ২০২১
  • ৫১ বার পঠিত

কোভিড পরিস্থিতির কারণে প্রথম ৯০ দিনের মধ্যে সিলেট-৩ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না। নির্বাচন কমিশন থেকে এ বিষয়ে ইতিমধ্যে প্রজ্ঞাপন জারি হয়েছে। কোনও সংসদীয় আসন শূন্য হলে সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে ভোট হওয়ার কথা রয়েছে।

দৈব-দুর্বিপাকের কারণে এসময়ের মধ্যে ভোট করতে না পারলে সিইসি তার ক্ষমতা বলে ৯০ দিন পেছাতে পারে। এ হিসেবে সিলেট-৩ আসনের উপনির্বাচন ৮ জুনের মধ্যে ভোটটি না হয়ে ৬ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করবে ইসি।

এর আগে লক্ষ্মীপুর-২ আসনের নির্বাচনও একই কারণে পিছিয়ে দিয়ে পরবর্তী নব্বই দিন সময় নিয়েছেন সিইসি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার বলেন, জাতীয় সংসদের কোনও আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। এক্ষেত্রে সিলেট-৩ আসনটি শূন্য হয় গত ১১ মার্চ। অর্থাৎ সংবিধান অনুযায়ী, ৮ জুনের মধ্যে ভোট করার বিধান রয়েছে। কিন্তু করোনা মহামারিকে ‘দৈব-দুর্বিপাক’ দেখিয়ে এ নির্বাচনের জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) আরও ৯০ দিন সময় নিলেন, যে এখতিয়ার সংবিধানেই দেওয়া আছে।

ইতিমধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে তা মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী মুখ্য সচিবসহ সংশ্লিষ্ট সকল দফতরে অনুলিপি পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, মাহমুদ উস সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করায় ওই আসনটি শূন্য হয়।

আরও খবর

Visitors online – 116
users – 0
guests – 111
bots – 5
The maximum number of visits was – 2021-05-10
all visitors – 3314
users – 11
guests – 3169
bots – 134