1. admin@sbarta24.com : Rahat : Anwar Babul
বৈশ্বিক করোনা পরিস্থিতি: নতুন ভ্যারিয়্যান্ট, আবার ঢেউ? - Home
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:২১ পূর্বাহ্ন
এই মুহূর্তে
Welcome To Our Website... করোনা মুক্তিতে দেশ ও জাতির জন্য ঈদ জামাতে বিশেষ দোয়া, দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড়ের আভাস। টিকা নিয়ে নতুন ঘোষণা রাশিয়ার, এক ডোজই রুখে দেবে করোনার সব ভ্যারিয়েন্ট....

বৈশ্বিক করোনা পরিস্থিতি: নতুন ভ্যারিয়্যান্ট, আবার ঢেউ?

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৩ জুলাই, ২০২১
  • ৮৮ বার পঠিত

এক ভ্যারিয়্যান্টের হাত থেকে পরিত্রাণ পাওয়ার প্রচেষ্টা চালানোর সঙ্গে সঙ্গে বিশ্বের সামনে উঠে আসছে আরও এক ভ্যারিয়্যান্ট। আলফা, বিটা, গামা, ডেল্টা ভ্যারিয়েন্ট সারা বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে। গত কয়েকদিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর দেওয়া তথ্য অনুযায়ী, দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ। সাম্প্রতিককালে গড়ে বিশ্বে ১২ শতাংশ সংক্রমণ বেড়েছে। উদ্বেগ বাড়িয়ে বাড়ছে কোভিড মৃত্যুও। কোথাও করোনার তৃতীয় হামলা শেষ হতে না হতেই মহামারির চতুর্থ ঢেউ-এর ভয়াল পদধ্বনি শোনা যাচ্ছে।

চীনের উহান থেকে ২০১৯ সালের ডিসেম্বরে উদ্ভূত করোনাভাইরাস বিগত দেড় বছরের নানা আকার ধারণ করে বৈশ্বিক মহামারি অব্যাহত রেখেছে। বিশ্বের একাধিক দেশে আরও শক্তিশালী হয়ে ছড়িয়েছে করোনার ডেল্টা ভ্যারিয়্যান্ট। এরই মধ্যে নতুন করে চিন্তা বাড়াচ্ছে কোভিডের গামা প্রজাতি। ব্রাজিলে প্রথম করোনার এই ভ্যারিয়্যান্ট পাওয়া গিয়েছিল। কিন্তু এবার রাশিয়াতেও পাওয়া গেল করোনার গামা প্রজাতি।

রাশিয়াতে ফের আবার বাড়ছে করোনা সংক্রমণ। আর সেই জন্য ডেল্টা ভ্যারিয়্যান্টকেই দায়ী করছিলেন সংশ্লিষ্ট গবেষকরা। শুধু বৃহস্পতিবার (২১ জুলাই) রাশিয়াতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৪৭১ জন এবং মৃত্যু হয়েছে ৭৯৬ জনের। কিন্তু এই পরিস্থিতিতে গবেষণায় রাশিয়াতে গামা ভ্যারিয়্যান্ট পাওয়া যাওয়ার অত্যন্ত উদ্বেগজনক তথ্য জানা গিয়েছে।

একটি সাপ্তাহিক পরিসংখ্যান পেশ করার সময় বুধবার হু জানায়, এক সপ্তাহে বিশ্বের বিভিন্ন দেশে মোট ৩.৪ মিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন যার মধ্যে দৈনিক গড়ে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৯০ হাজার। একসপ্তাহ আগেও এই দৈনিক পরিসংখ্যান ছিল গড়ে ৪ লাখ। বিশ্বে অতি দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাসের নানা প্রজাতি। সর্বশেষ বৈশ্বিক তথ্যের ভিত্তিতে সবথেকে বেশি সংক্রমণ ছড়াচ্ছে ইন্দোনেশিয়া, ব্রিটেন, ব্রাজিল, ভারত এবং আমেরিকায়।

সংক্রমণের পাশাপাশি চিন্তা বাড়াচ্ছে কোভিড মৃত্যুও। গত সপ্তাহে করোনায় মৃত্যু হয়েছিল ৫৭ হাজার জনের। কিন্তু চলতি সপ্তাহে সেই পরিসংখ্যান একলাফে পৌঁছেছে ৪ লাখে। করোনার এই বাড়বাড়ন্তই তৃতীয় ঢেউ নিয়ে চিন্তায় ফেলছে। প্রসঙ্গত, বর্তমানে বিশ্বের একাধিক দেশ ‘কোভিড থার্ড ওয়েভ’-এর প্রাথমিক পর্যায়ে রয়েছে, এমনটাই দাবি করেছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র প্রধান টেড্রস অ্যাডানম গ্যাব্রিয়েসাস। তিনি জানিয়েছিলেন, বিশ্বজুড়ে ছড়াচ্ছে ডেল্টা ভ্যারিয়্যান্ট। ফলে সংক্রমণের পাশাপাশি বাড়ছে কোভিড মৃত্যুও। করোনা সংক্রমণের হারবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

এদিকে ফ্রান্স ও আরও কয়েকটি দেশ করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কা করছে। বিশেষজ্ঞদের মধ্যে আবারও ভয় বাড়ছে করোনার নতুন কোনও প্রজাতির আবির্ভূত হওয়া নিয়েও।

আরও খবর

Visitors online – 386
users – 0
guests – 355
bots – 31
The maximum number of visits was – 2021-07-12
all visitors – 9805
users – 12
guests – 9540
bots – 253