1. admin@sbarta24.com : Rahat : M Islam Rahat
বেগমগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারন করা হলে আরো অনেক কর্মসংস্থান সৃষ্টি হবে - Home
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৭:৪২ পূর্বাহ্ন
এই মুহূর্তে
Welcome To Our Website... দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড়ের আভাস। টিকা নিয়ে নতুন ঘোষণা রাশিয়ার, এক ডোজই রুখে দেবে করোনার সব ভ্যারিয়েন্ট....

বেগমগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারন করা হলে আরো অনেক কর্মসংস্থান সৃষ্টি হবে

আনোয়ারুল করিম মানিক,বেগমগঞ্জ, নোয়াখালীঃ
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৪ মে, ২০২১
  • ৪০ বার পঠিত

বেগমগঞ্জ বিসিক শিল্পনগরীতে অনেক শিল্পোদ্যক্তা কারখানা করার জন্য প্লট না পেয়ে নিরাশ হতে হচ্ছে। নগরীর আভ্যন্তরীন সমস্যা থাকলেও যোগাযোগ, গ্যাস, বিদ্যুৎ, পানি সরবরাহ ব্যবস্থা থাকায় শিল্পোদ্যক্তরা এ নগরীতে কারখানা করতে আগ্রহী। বর্তমানে এ নগরীতে ৭৪ টি শিল্প কারখানা উৎপাদনরত রয়েছে। নগরী সম্প্রসারন করা হলে একদিকে শিল্প কারখানা বাড়বে, অপরদিকে অনেক লোকের কর্মের সংস্থান হবে।

বেগমগঞ্জ বিসিক শিল্প নগরীর কার্যালয় সূত্রে জানা যায়, ১৯৮৬ সনে চৌমুহনী শহরের চৌরাস্তার উত্তরে ২৫ একর ভূমির ওপর শিল্প নগরী গড়ে তোলা হয়। ঐ সময় নগরীর মাটি ভরাট করার জন্য বাহিরে থেকে মাটি আনার কথা থাকলেও মধ্যস্থলে প্রায় ১০ একর ভূমিতে পুকুর কেটে এ মাটি দিয়ে নগরীর মাটি ভরাট করা হয়। এতে নগরীর পরিধি ১০ একর কমে যায়। বাকী ১৫ একর ভুমি ১৩২টি প্লটে ভাগ করে ৭৪টি কারখানার অনুকূলে বরাদ্ধ দেওয়া হয়। বর্তমানে ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল, টেক্সটাইল খাদ্যসহ বিভিন্ন ক্যাটাগরির ৭৪টি কারখানায় উৎপাদন চলছে। এতে কয়েক হাজার শ্রমিক কর্মরত রয়েছে।

বেগমগঞ্জ বিসিক শিল্প নগরীর দায়িত্বশীল কর্মকর্তা বেলাল হোসেন জানান, নগরীর যোগাযোগ, বিদ্যুৎ, গ্যাস, পানির ব্যবস্থা ভাল থাকায় শিল্পোদ্যক্তরা এখানে শিল্প কারখানা গড়ে তুলতে আগ্রহী। কিন্তু প্লট না থাকায় বরাদ্ধ দেওয়া যাচ্ছে না। যদি ১০ একর বিশিষ্ট পুকুরের পূর্ব পাশের অর্ধেক ভরাট করা যায় তা হলে আরো ১০টি কারখানার সংকুলান হবে। তাছাড়া শিল্প নগরীর পশ্চিম পাশে সরকারি প্রায় ২৫ একর ভূমি রয়েছে। সেই স্থানটি যদি এই নগরীর অনুকূলে বরাদ্দ দেওয়া হয়। তাতে অনেক গুলো শিল্প কারখানা গড়ে উঠতে পারে। এদিকে বর্তমান নগরীতে কিছু সমস্যাও রয়েছে। নগরীর অভ্যন্তরীন সড়ক গুলো এবং ড্রেনগুলো মেরামত করতে হবে। বিশুদ্ধ পানি সরবরাহের জন্য যে গভীর নলকূপটি রয়েছে, তাতে প্রথম থেকেই অতিরিক্ত লবনাক্ততার কারনে পানি ব্যবহার অনুপযোগি হয়ে আছে। বর্তমানে পুরোপুরিভাবে অব্যবহৃত অবস্থা রয়েছে। যেহেতু বেগমগঞ্জ শিল্পনগরীতে শিল্প কারখানা করার সার্বিক সুযোগ সুবিধা রয়েছে সেহেতু শিল্পায়নের স্বার্থে বেগমগঞ্জ বিসিক শিল্প নগরীর সম্প্রসারন প্রয়োজন।

আরও খবর

Visitors online – 270
users – 0
guests – 261
bots – 9
The maximum number of visits was – 2021-05-10
all visitors – 3314
users – 11
guests – 3169
bots – 134