1. harunrajib@gmail.com : Rahat : Anwar Babul
  2. jkitbd@gmail.com : newsdesk :
বৃহস্পতিবার দেওয়া হবে গণটিকার দ্বিতীয় ডোজ - Home
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০১:০২ অপরাহ্ন

বৃহস্পতিবার দেওয়া হবে গণটিকার দ্বিতীয় ডোজ

  • প্রকাশের সময় : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১
  • ১১৬ বার পঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে আগামী বৃহস্পতিবার দেশব্যাপী করোনাভাইরাসের দ্বিতীয় ডোজের গণটিকাদান কার্যক্রম চলবে। আগের গণটিকাদান কর্মসূচিতে যারা যে কেন্দ্র থেকে প্রথম ডোজ নিয়েছেন, দ্বিতীয় ডোজ সেখান থেকেই নিতে হবে।

এ বিষয়ে সবখানে নির্দেশনা পাঠিয়ে দেওয়া হয়েছে বলে মঙ্গলবার গণমাধ্যমকে জানান ন্যাশনাল ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সভাপতি অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

এর আগে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গত ২৮ সেপ্টেম্বর সারাদেশে গণটিকা দেওয়া হয়। ৪ হাজার ৬০০ ইউনিয়ন, এক হাজার ৫৪টি পৌরসভা, সিটি করপোরেশনের ৪৪৩টি ওয়ার্ডে নির্ধারিত কেন্দ্রে একযোগে টিকা দেওয়া চলে।

প্রতিটি ইউনিয়ন পর্যায়ে তিনটি বুথ, পৌরসভায় একটি এবং সিটি করপোরেশন এলাকার প্রতিটি ওয়ার্ডে তিনটি করে বুথ ছিল। কিছু এলাকায় ২৯ সেপ্টেম্বরও চলে এ কর্মসূচি।

দুই দিনে ৮২ লাখের বেশি মানুষ চীনের তৈরি সিনোফার্মের টিকার প্রথম ডোজ নেন।

এর আগের গণটিকাদান কর্মসূচিতে যারা যেভাবে প্রথম ডোজ পেয়েছেন সেভাবেই সেই কেন্দ্রে বৃহস্পতিবার দ্বিতীয় ডোজ পাবেন জানিয়ে সেব্রিনা ফ্লোরা বলেন, যেসব কেন্দ্রে রুটিন টিকাদান কার্যক্রম চলে, সেখানে ওইদিন টিকা না দিয়ে অন্য একদিন টিকা দিতে বলেছি। কারণ রুটিন ইপিআই প্রোগ্রামে আমরা কোনোভাবে প্রভাব ফেলতে চাই নাই।

বৃহস্পতিবার কার্যক্রম শুরু হলেও কিছু এলাকায় এক বা ‍দুই দিন দেরি হতে পারে বলে জানান তিনি। বলেন, কিছু রিমোট এরিয়ায় হয়ত আরও দুয়েকদিন দেরি হতে পারে। কেউ টিকা নিতে না পারে তাহলে সে পরবর্তীতে আমাদের মূল কেন্দ্রে গিয়ে টিকা নেবে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে মঙ্গলবার (২৬ অক্টোবর) পর্যন্ত ৭ কোটি ৭২ লাখ ৭২ হাজার ৪২০ ডোজ করোনার টিকা এসেছে। এরমধ্যে ৬ কোটি ২০ লাখ ৬৭ হাজার ৮৯৫ ডোজ টিকা দেওয়া হয়েছে।

এখন পর্যন্ত প্রথম ডোজ নিয়েছেন ৪ কোটি ৯ লাখ ৫৮ হাজার ৫৫৬ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ২ কোটি ১১ লাখ ৯ হাজার ৩৩৯ জন। আর দুই ডোজ মিলিয়ে দেওয়া হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ১৪২ ডোজ টিকা। এগুলো হলো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, চীনের সিনোফার্ম, ফাইজার ও মডার্নার টিকা।

করোনা টিকার জন্য এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৫ কোটি ৬৯ লাখ ২৬ হাজার ৬৮১ জন।

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
আরও
© sbarta24.com সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Web Design By Trust Soft BD