1. admin@sbarta24.com : Rahat : Anwar Babul
আফগান নারী এমপি রঙিনা কারগারের কাছে ক্ষমা চাইল ভারত - Home
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:২৭ পূর্বাহ্ন
এই মুহূর্তে
Welcome To Our Website... করোনা মুক্তিতে দেশ ও জাতির জন্য ঈদ জামাতে বিশেষ দোয়া, দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড়ের আভাস। টিকা নিয়ে নতুন ঘোষণা রাশিয়ার, এক ডোজই রুখে দেবে করোনার সব ভ্যারিয়েন্ট....

আফগান নারী এমপি রঙিনা কারগারের কাছে ক্ষমা চাইল ভারত

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশের সময় : শনিবার, ২৮ আগস্ট, ২০২১
  • ১১৫ বার পঠিত

আফগানিস্তান পার্লামেন্টের নারী এমপি রঙিনা কারগারকে দিল্লি থেকে ফেরত পাঠানোর ঘটনাকে অনিচ্ছাকৃত ভুল বলে দাবি করেছে ভারত। কারগারের সঙ্গে যা হয়েছে তার জন্য ক্ষমাও চেয়েছে মোদি সরকার। তাকে দ্রুত আপদকালীন ভিসার জন্য আবেদন করতে বলা হয়েছে।

শুক্রবার ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত বৃহস্পতিবার আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের সর্বদলীয় বৈঠকে কারগারের প্রসঙ্গটি আলোচনা হয়। কেন্দ্র নিজের ভুল বুঝতে পেরে আফগান এমপির কাছে ক্ষমা চায়।

রাজ্যসভায় কংগ্রেস দলনেতা মল্লিকার্জুন খাড়গে, আনন্দ শর্মা এবং অধীররঞ্জন চৌধুরীরা বিষয়টি সর্বদলীয় বৈঠকে উপস্থাপন করেন।

নেতারা কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে জিজ্ঞাসা করেন, একজন প্রতিষ্ঠিত আফগান রাজনীতিবিদের সঙ্গে কেন এমনটা করল পররাষ্ট্র মন্ত্রণালয়, যেখানে উনি বহুবার ডিপ্লোম্যাটিক পাসপোর্টের মাধ্যমে ভারতে এসেছেন।

এ সময় সরকারের পক্ষ থেকে জানানো হয়, অভিবাসন দপ্তরে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল, তালেবানরা কিছু ভারতীয় ভিসাসহ পাসপোর্ট কেড়ে নিয়েছে। ডিপ্লোম্যাটিক পাসপোর্ট নিয়ে কেউ ভারতে ছদ্মবেশে না ঢুকে পড়ে তাই এ ব্যবস্থা করা হয়।

খাড়গে জানিয়েছেন, আমরা বিষয়টি সরকারের কাছে উপস্থাপন করি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা অনিচ্ছাকৃত ভুল হয়ে গেছে। ভবিষ্যতে এমনটি আর হবে না। সরকার ভুল স্বীকার করেছে।

এ বিষয়ে কারাগার দি ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাকিস্তান, আফগানিস্তান ও ইরানবিষয়ক দপ্তরের যুগ্ম সচিব জেপি সিং আমাকে ফোন করেছিলেন। পুরো ঘটনার জন্য তিনি ক্ষমা চেয়েছেন। আর আমাকে আপদকালীন ভিসার জন্য আবেদন করতে বলেছেন।

‘আমি জানতে চেয়েছি, সরকারি পাসপোর্ট কি বৈধ নয়, তিনি তার কোনো উত্তর দেননি। আমি তাকে বলেছি, আমার মেয়ের জন্য ১৯ আগস্ট ই-ভিসার জন্য আবেদন করেছিলাম। কিন্তু তার কোনো খবর আসেনি।’

১১ বছর ধরে আফগানিস্তান পার্লামেন্টের সদস্য রঙিনা কারগার। ফারিয়াব প্রদেশের ওলেসি জিরগার এমপি তিনি। গত ২০ আগস্ট ইস্তানবুল থেকে দুবাইয়ের একটি বিমানে দিল্লি বিমানবন্দরে পৌঁছান তিনি। কূটনৈতিক পাসপোর্ট থাকায় ভিসা ছাড়াই ভারতে পৌঁছাতে পারেন তিনি। তবে সেখান থেকেই তাকে আফগানিস্তান ফেরত পাঠানো হয়।

ওই ঘটনায় কারগার জানিয়েছিলেন, আগেও বহুবার ভারতে গেছেন তিনি। সেই একই পাসপোর্ট দিয়ে দিল্লি প্রবেশ করেন তিনি। তবে আগে কোনো সমস্যা না থাকলেও এবার ভারতীয় অভিবাসন কর্মকর্তারা তাকে অপেক্ষা করতে বলেন। পরে উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে আলোচনা করে দুই ঘণ্টা পর একই বিমানে তাকে ইস্তানবুলে ফেরত পাঠানো হয়।

আরও খবর

Visitors online – 399
users – 0
guests – 368
bots – 31
The maximum number of visits was – 2021-07-12
all visitors – 9805
users – 12
guests – 9540
bots – 253